ফ্লাইট মিস করলে আপনার করনীয়

ছোট এ জীবনে অনেকগুলি ফ্লাইট মিস করার অভিজ্ঞতা হয়েছে। ফ্লাইট মিস করার যে যন্ত্রনা, তা যারা ভুক্তভোগী তারাই বুঝে। তাই কখনো ফ্লাইট মিস করলে আপনার করনীয় বিষয়গুলি নিয়ে একটি ব্লগ লিখবো আজ।

আমার প্রথম ফ্লাইট মিস হয় সিঙ্গাপুর যাওয়ার সময়, তারপর মালৈশিয়া থেকে আসার সময়। তারপর থাইল্যান্ড যাওয়ার সময় ও থাইল্যান্ড থেকে আসার সময়। একটা ফ্লাইট মিস মানে একটা ভ্রমন একেবারে মাটি হয়ে যাওয়া। মনে রাখতে হবে ফ্লাইট মিস মানে হলো আপনার রিটার্ন টিকেট ও নষ্ট হয়ে গেলো। হোটেল বুকিং ও বাদ হয়ে গেলো। সবদিক থেকেই লস। তাই সঠিক সময় এয়ারপোর্টে যাওয়া উত্তম। তারপরও যদি কোনোকারনে ফ্লাইট মিস হয়েই যায় তাহলে আপনি কি করবেন?

ফ্লাইট মিস করলে যা করবেন:

(ক) মাথা ঠান্ডা রাখবেন। তখন সবকিছু ভেবে হার্টবিট বেড়ে যায়। আমি জানি। তারপরও মাথা ঠান্ডা রাখতে হবে।

(খ)  আপনার কাছে দুইটা অপশন আছে। আপনার সুবিধামতো আপনি আপনার সমাধান খুজে নিতে পারেন।

  1. আপনাকে অবশ্যই যেতে হবে । যেকেনো ভাবেই যেতে হবে।
  2. আপনি অন্যদিন ধীরে সুস্থে নতুন টিকিট কেটে যাবেন।

(ক) যদি আপনার যেতেই হবে এমন অবস্থা হয় তাহলে মাথা ঠান্ডা রেখে এয়ারপোর্টের একটা চেয়ারে বসবেন। আপনার মোবাইলের SkyScanner App দিয়ে খুজে দেখবেন ঐ দিনের কোনো ফ্লাইট আছে কিনা। যদি থাকে তাহলে অনলাইনেই টিকিট কাটতে পারবেন যদি আপনার কার্ড থাকে। অথবা আপনি যে এয়ারলাইন্সে যাবেন তাদের প্রতিনিধির সাথে কথা বলেও টিকিট কাটতে পারবেন ক্যাশ পেমেন্ট দিয়ে। যদি অনলাইনে কেনো ফ্লাইট নাও থাকে তবও আপনি সম্ভাব্য সকল এয়ারলাইন্সে খোজ নিবেন। তারা আপনাকে একটা সিট ম্যানেজ করে দিতে পারবে যদি আপনি  সৌভাগ্যবান হয়ে থাকেন। হতাশ হওয়ার কিছু নাই। শুধু আপনার বাড়তি টাকা লাগবে এই আরকি। তবে আপনি যেতে পারবেন এটাই বেশি কিছু তখনকার জন্য।

(খ) আপনার যদি খুব বেশি তাড়া না থাকে তাহলে আপনি আপনার এয়ারলাইন্সে কল দিবেন। বলবেন যে আপনি ফ্লাইট মিস করেছেন। আপনি রিফান্ড চান। আমি যদিও শিওর না যে আপনি রিফান্ড পাবেন কিনা। তবে আপনি খোজ নিতে পারেন। কারন এক এক এয়ারলাইন্সের এক এক রিফান্ড পলিসি থাকে। তবে কিছু রিফান্ড পাওয়া যায়। আপনি আপনার সুবিধামতো একদিন টিকিট কেটে যাবেন।

মনে রাখবেন যে, আপনার যদি প্রথম ফ্লাইট মিস হয় তাহলে আপনার রিটার্ন টিকেট ও বাদ হয়ে যাবে। মানে আপনি চাইলেও আর সে টিকেট দিয়ে আসতে পারবেন না। এটি ইন্টারন্যাশনাল পলিসি। শুধুমাত্র এ তথ্যটি না জানার কারনে ৩৫,০০০ টাকা জরিমানা দিয়েছিলাম তো, তাই ব্যাপারটি মাথায় গেথে আছে একদম।

আপনার ভ্রমন শুভ হোক, আমীন

ফ্লাইট মিস করলে আপনার করনীয়
4.6 (91.43%) 21 vote[s]