গ্রাফিক ডিজাইন (UI ডিজাইন) শেখার পূর্নাঙ্গ গাইডলাইন

* গ্রাফিক ডিজাইন কিঃ গ্রাফিক শব্দটির অর্থ ড্রইং বা রেখা। গ্রাফিক শব্দটি সে সকল চিত্রগুলো বুঝায় যে চিত্রগুলো ড্রইং এর মাধ্যমে করা হয়ে থাকে। প্রচলিত সংজ্ঞার বাহিরে এই সংজ্ঞাটি এভাবেওে দেওয়া যায় যে, কম্পিউটার সফটওয়ারের সাহায্যে আপনি রং ও ছবির সংমিশ্রন করে যে ছবি, লোগো, পোষ্টার, ব্যানার, ওয়েবসাইট, অ্যাপ এর ডিজাইন বা যাই বানান না কেনো তাকেই গ্রাফিক ডিজাইন বলা হয়। আপনাদের সহজে বুঝার সুবিধার্থে এটি আমার বানানো সংজ্ঞা।

তবে এই পোষ্টে আমি কথা বলবো গ্রাফিক ডিজাইনের (UI) পার্ট নিয়ে। অর্থাৎ. User Interface নিয়ে। সোজা কথায়, ইউজার ইন্টারফেস হচ্ছে কোন বস্তুর অবয়ব বা চেহারা! এতটুকু কথাই যথেস্থ ইউজার ইন্টারফেস কি তা বুঝাতে! ধরুন, আপনি গুগল ব্রাউজ করছেন, গুগলের ভিতর ঢুকার পর আপনি যে পেজটি দেখতে পান তাই হলো গুগলের ইউজার ইন্টারফেস।

একটা কথা বলে রাখা ভালো যে, আপনি যদি নতুন হয়ে থাকেন এবং তাহলে আপনি ফটো ইডিটিং এর পেজটি ব্রাউজ করতে পারেন। এ নিয়ে বিস্তারিত বলা আছে। যেহেতু এটি এডভান্স পার্ট তাই আপনাকে ছবি ইডিটের কাজের মাধ্যমে প্রাথমিক জ্ঞানটুকু নিয়ে আসলে আপনার জন্যই ভালো হবে।এ অংশে শুধু UI ডিজাইন নিয়েই কথা বলবো।

* কেন শিখবোঃ অনলাইনে যত ধরনের কাজ করা যায় তার মধ্যে UI/UX ডিজাইন হলো প্রথম সারির স্কিল। আপনি যদি গ্রাফিকাল ব্যাপার গুলি নিয়ে কাজ করতে স্বচ্ছন্দবোধ করেন তাহলে আপনি এটি নিয়ে কাজ করতে পারেন। স্বল্প সময়ে শেখা যায় ও ক্রিয়েটিভিটি কাজে লাগিয়ে বাজিমাত করা যায় এ সেক্টরে। মার্কেটের চাহিদা, বেতন স্কিল সবদিক থেকেই এই পেশা অনেক উপরের দিকে। দেশীয় জব সেক্টরেও ইউ আই ডিজাইন এর ডিমান্ড দিন দিন বেড়েই চলছে। পাল্লা দিয়ে বাড়ছে বেতন। আমি বলবো এই স্কিলকে ফোকাস করে সামনে আগানোর এখনই উপযুক্ত সময়।

* কাদের জন্য উপযুক্তঃ প্রোগ্রামিং কিংবা ডিজাইন হচ্ছে ব্রেইন ওয়ার্ক। এখানে শারীরিক কসরতের কিছু নেই। লাগবে দীর্ঘক্ষণ বসে থেকে সুস্থ মাথায় চিন্তা করার মানসিকতা। আপনার যদি পর্যাপ্ত পরিমাণ ধৈর্য থাকে এবং ডিজাইনের ব্যাপারে আগ্রহ থাকে তবেই এটি আপনার জন্য উপযুক্ত। আর যাদের এখনও কোণ কাজের ব্যাপারে পরিপূর্ণও আগ্রহ জন্মায়নি, তারা ডিজাইন পেশার ব্যাপারে হালকা পড়াশোনা করে দেখতে পারেন। আগ্রহী হলে শুরু করে দিন।

* মার্কেটের চাহিদাঃ উপরে বলেছিলাম ডিজাইন পেশার ডিমান্ড দিন দিন বাড়ছে। একটা সময় ছিল যখন আমাদের দেশীয় প্রতিষ্ঠানগুলো অনলাইন বুঝতো না, ইকমার্স এর সাথে পরিচিত ছিল না। তারা ব্যবসায় মার্কেটিং বলতে শুধু লোকাল মার্কেটে টিভি এড, ব্রশিউর প্রিন্ট করাকেই বুঝতো। দিন বদলাচ্ছে, এখন বেশিরভাগ কোম্পানীই ইন্টারনেট, সোশাল মিডিয়া এবং নিজেদের একটি ওয়েবসাইট এর প্রয়োজনীয়তা বুঝে। ফলাফল স্বরূপ গার্মেন্টস সেক্টর থেকে শুরু করে রেস্টুরেন্ট, ট্রাভেল এজেন্সি, নিউজপেপার সবধরনের ব্যবসাগুলোই অনলাইনে পদচারনা শুরু করেছে। পাল্লা দিয়ে বাড়ছে কোম্পানিগুলোর ওয়েবসাইট ডিজাইন করার প্রয়োজনীয়তা। আশা করা যায় এই ২০১৬ সালের লোকাল ওয়েবসাইট ডিজাইন মার্কেটের চেয়ে ২০১৭ সালের ডিমান্ড দ্বিগুণ হবে এবং পরবর্তী বছরগুলোতে পাল্লা দিয়ে বাড়বে। সামাজিকভাবেও ডিজাইনারদের সম্মান আগের চেয়ে বাড়ছে। ইন্টারন্যশনাল মার্কেটের কথা চিন্তা করলে মার্কেট চাহিদা আরও ব্যাপক। ফ্রিল্যান্সিং সাইটগুলোতে ডিজাইন জবের চাহিদা অনেক।

* আয় সম্ভবনাঃ দেশীয় জব সেক্টরে একজন মিড লেভেলের ডিজাইনারের বেতন ধরা হচ্ছে ১৫-৩০ হাজার টাকা রেঞ্জে। সেটা দ্বিগুণ হয়ে যাচ্ছে দক্ষ ডিজাইনারদের জন্য, প্রায় ৪০-৬০ হাজার টাকা বেতন। আমাদের অর্থনৈতিক প্রেক্ষাপটে যা একজন ফার্স্ট ক্লাস চাকুরীজীবীর বেতনের সমান। ফ্রিল্যান্সিং মারকেটপ্লেসে একজন দক্ষ ডিজাইনার অনায়াসে ১০০০ থেকে ১৫০০ ডলার ইনকাম করতে পারে।

* কিভাবে কাজ পাওয়া যায়ঃ কাজ পাওয়ার আগে নিজেকে প্রস্তুত করে নিন। আগেই বলেছি দক্ষ হবার বিকল্প নেই। ডিজাইনে দক্ষ হবার পাশাপাশি আপনাকে ভাল ইংলিশ জানতে হবে। ইন্টার্ভিউ বোর্ড এ কিভাবে কথা বলতে হয় তা শিখে নিতে পারেন। ক্লায়েন্ট ম্যানেজমেন্ট এর উপর জোর দিতে হবে।

গ্রাফিক ডিজাইন (UI ডিজাইন) শেখার পূর্নাঙ্গ গাইডলাইনঃ

বন্ধুরা, আমি যেহেতু ডিজাইনে খুব বেশি এক্সপার্ট কেউ নই সেহেতু আমি আপনাদের জন্য গুরুত্বপূর্ন কিছু রিসোর্স শেয়ার করবো। যা থেকে আপনি UI ডিজাইন শিখতে পারেন। নিচের লিংকগুলি ফলো করলেই আশা করি যে, আপনি বেশ এক্সপার্ট উঠবেন।

স্পন্দন আইটি, অনেক গুরুত্বপূর্ন ও অনেক তথ্য সংবলিত ভিডিওসমূহঃ

https://www.youtube.com/channel/UCZcPeuDhwngNqDyDuNj9jjw/videos

এম এম রহমান আকাশঃ পরিপূর্ন গ্রাফিক ও UI ডিজাইন ট্রেনিং ভিডিওঃ
https://www.youtube.com/channel/UCX6aYUdJoPUTUNUVeDMpMtA/videos

সাইফুল বিন এ কালাম: UI ডিজাইনের প্রাথমিক ধারনাঃ
https://www.youtube.com/watch?v=jgYG4zCXM5Q

মনিরুল ইসলাম (কিছু এডভান্স টিপস) চ্যানেলঃ
https://www.youtube.com/channel/UC7tnDZ86PuuZohF0wTaSPUQ/videos

আরো আরো অনেক ভিডিও খুজে পেতে হলে এখানে গিয়ে ভিডিও খুজুনঃ
https://www.youtube.com/results?search_query=UI+design

* অনলাইন মার্কেটপ্লেসঃ আপনি ফ্রিল্যান্সিং শুরু করতে চাইলে নিচের সাইটগুলোতে ভাল প্রজেক্ট পাবেন। তবে অবশ্যই আপনাকে দক্ষ হতে হবে।
Upwork.com
Freelancer.com
Peopleperhour.com
Themeforest.net
99Designs.com

* টিপসঃ  নিজেকে আপডেটেড রাখাটা অনেক জরুরী। অন্যথায় আপনি ট্রেন্ড ধরতে পারবেন না। ট্রেন্ড ধরতে না পারলে আপনি পিছিয়ে পরবেন অনেক কিছুতেই। আপনি Medium.com এ ডিজাইন ক্যাটাগরি ফলো করতে পারেন। Dribbble, Behance এ নিয়মিত অন্যান্য ডিজাইনারদের ডিজাইন দেখে ইন্সপাইরেশন নিতে পারেন। নিজেও সেখানে ডিজাইন শোকেস হিসেবে রাখতে পারেন। এতে করে দিনকে দিন ডিজাইনের ব্যাপারে আপনার পারদর্শীতা বৃদ্ধি পাবে।

(সময় সল্পতার কারনে অল্প রিসোর্স দেওয়া হয়েছে। পরবর্তীতে আরো অনেক কিছু যুক্ত করা হবে ইনশাআল্লাহ, সাথেই থাকুন)