ফেসবুক ট্যাগ কি এবং কেন ?

(Last Updated On: June 18, 2023)

অনেকেই আছেন যারা অনেক দিন ধরেই ফেসবুক ব্যবহার করেন কিন্তু আজও জানেন না যে ফেসবুক ট্যাগ আসলে ট্যাগ কি? এটি ঠিকমত ব্যবহার না করা হলে সত্যিই খুব বিরক্তিকর লাগে। চলুন জানি

ফেসবুক ট্যাগ কি?

ফেসবুকে ট্যাগ (Tag) এর বাংলা অর্থ হলো শিকল বা শিকল দ্বারা আটকানো। তো বুঝতেই পারছেন যে, আপনার কোন পোষ্ট বা ছবি তে যদি আপনি অন্য কোন ফ্রেন্ডকে আটকাতে চান তাহলেই শুধুমাত্র ট্যাগ ব্যবহার করবেন। অন্যথায় শুধু শুধু আপনার একটি পোষ্টে অনেক ফ্রেন্ডদের ট্যাগ করার কোন মানেই হয় না।

ফেসবুকে ট্যাগ করলে কি হয়

এবার চলুন জানি ট্যাগ করলে কি হয় আসলে? ধরুন আপনি যদি আপনার কোন পোষ্টে আপনার কোন বন্ধুকে ট্যাগ করেন তবে আপনার পোষ্টটি আপনার বন্ধুদের ওয়ালেও চলে যাবে। এর অর্থ দ্বারায় আপনার পোষ্টের সাথে তারাও জড়িত । তাই আপনি তাদেরকে ট্যাগ করেছেন।

আবার ধরুন আপনি একটা ছবি শেয়ার করলেন যেটাতে আপনার সাথে আপনার আরো ৪ জন বন্ধুর সাথে আপনি দাড়িয়ে আছেন। এই অবস্থায় আপনি আপনার বন্ধুদের ট্যাগ করতে পারেন। আর ফেসবুক ট্যাগের প্রকৃত অর্থ এটাই।

কিন্তু অনেকেই দেখি আবালের মতো নিজের একটা বল্টুমার্কা ছবি দিয়ে ৩০ খেতে ৫০ জনকে ট্যাগ করে দেয়। যা আসলেই ফেসবুকের নীতি বিরোধী ও একপ্রকার স্পাম। তাই কখনোই এই কাজটি আর করবেন না।

এ কাজ করা হয় সাধারনত, বেশি মানুষের এটেনশন পাওয়ার আশায়। অথচ এটা কোনো সঠিক উপায় নয় কাউকে ট্যাগ করার। আবার অনেকেই না বুঝেই ট্যাগ করে ফেলে। পোষ্ট করার সময় ট্যাগ লেখা আসে বিধায় ওরা ট্যাক করে দেয় কয়েকজনকে। যা আসলে সঠিক নয়। ফেসবুকে তো কত কিছুই লেখা আসে তাই বলে কি আমরা সবকিছু ব্যবহার করি? অবশ্যই না। তাই আপনি বুঝে শুনে ট্যাগ ফিচার ব্যবহার করবেন।

ফেসবুক ট্যাগ করার নিয়মঃ

ফেসবুকে আপনি কাউকে ট্যাগ করতে চাইলে প্রথমে আপনি পোষ্ট করার জন্য কোনো ষ্টাটাস বা ছবি আপলোড দিবেন। তারপর আপনি ফেসবুকের ট্যাগ আইকনে ক্লিক করে আপনি যাকে যাকে ট্যাগ করতে চান তাদের নাম দিয়ে সার্চ করলেই ওদের আইডি পেয়ে যাবেন তখন আপনি ওদের সিলেক্ট করতে পারবেন। তারপর পোষ্ট করলেই দেখবেন ওরা ট্যাগ হয়ে গেছে।

ফেসবুক ট্যাগ বন্ধ করার নিয়মঃ

সম্প্রতি ফেসবুক একটা দারুন ফিচার যুক্ত করেছে। যে কেউ আপনাকে ট্যাগ করলেও সেটা আপনি যতক্ষন পর্যন্ত এপ্রুভাল না দেবেন ততক্ষন তা আপনার টাইমলাইনে শো করবে না। এটা চালু রাখলে কিন্তু আপনি এই ঝামেলা থেকে মুক্ত থাকতে পারবেন। এটা করার জন্য নিচের নিয়ম অনুসরন করুন।
১. ফেসবুকের Settings মেনুতে প্রবেশ করুন
২. Timeling and Tagging অপশনে ক্লিক করুন।
৩. Approve Review অপশনটি অন করে দিন।

আপনি ফেসবুকের অফিসিয়াল পোষ্ট পড়তে পারেন।
Review tags that people add to your Facebook posts

ব্যাস, এটা করলেই আপনাকে কেউ ট্যাগ করলেও তা আর আপনার টাইমলাইনে সরাসরি আসবে না। আপনার কাছে একটা নটিফিকেশন আসবে। আপনি এপ্রুভ করলেই কেবল তা আপনার টাইমলাইনে আসবে।

নিরাপদে ফেসবুক ব্যবহার করুন। ব্লগের সাথেই থাকুন