ফ্রিল্যান্সিং কোথায় শিখব ও কিভাবে শিখবো ২০২৩

(Last Updated On: April 24, 2024)

আপনি যদি ফ্রিল্যান্সিং কোথায় শিখব ও কিভাবে শিখবো এই প্রশ্নের উত্তর খুজতে থাকেন তাহলে এই পোষ্টটি আপনার জন্য। আজকে আমি আপনাকে সবচেয়ে ভালো পরামর্শ দিবো যে, আপনি কোথায় ফ্রিল্যান্সিং শেখা শুরু করতে পারেন ও কোথায় আপনার ফ্রিল্যান্সিং শেখা ভালো হবে। তো চলুন শুরু করা যাক

ফ্রিল্যান্সিং কোথায় শিখব?

সবচেয়ে ভালো শিখার জায়গা হলো গুগল । অনলাইনে আপনি যেকোনো কিছু শেখার ক্ষেত্রে মনে রাখবেন যে, গুগল থেকে ভালো আর কিছুই হতে পারে না। যদি গুগল থেকে আপনি শিখতে পারেন তাহলে তা হলো সর্বোত্তম।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং কি ও কিভাবো শিখবো?

এখন কথা হলো যে, আমি তো একেবারেই নতুন, আমি তো এটাও জানিনা যে গুগল কিভাবে ব্যবহার করবো বা কোথায় থেকে কিভাবে শিখবো? এক্ষেত্রে আপনি একজন মেন্টর এর সাহায্য নিতে পারেন। একজন মেন্টর লাগেই। তো মেন্টর কোথায় পাবেন? মেন্টররা তো আর ফ্রি তে আপনাকে গাইড করবে না, এজন্য আপনি একটা লাইভ ক্লাসে ভর্তি হতে পারেন।

এটা যে কোনো ভালো মেন্টর এর লাইভ সরাসরি নিজে স্বশরীরে গিয়ে ক্লাস ও করতে পারেন আবার অনলাইনেও ক্লাশ করতে পারেন। তাহলে আপনি অনেকগুলি বন্ধুুও পাবেন আবার একই সাথে একজন গাইড করার মতো লোকও পেয়ে যাবেন। এটা কিন্তু শিখার জন্য খুবই উপকারী।

ফ্রিলান্সিং কোথায় শিখানো হয়

অনেক ট্রেনিং সেন্টার পাবেন। তবে সবই তো আর কোয়ালিটি সম্পন্ন ট্রেনিং সেন্টার নয়। সেগুলি প্রতারনামূলকও হতে পারেন। তবে আমাকে যদি জিজ্ঞাসা করেন যে, কোন ট্রেনিং সেন্টারটি ভালো তাহলে আমি চোখ বন্ধু করে বলে দিবো যে, আপনি ওস্তাদ এ ভর্তি হয়ে যান।

বাংলাদেশে না শুধু আমি সাড়া বিশ্বের যেকোনো ট্রেনিং এর সাথে ওদের লাইভ ট্রেনিংকে তুলনা করতে পারবো। নিঃসন্দেহে ওরা দেশের সেরা ট্রেনিং প্রদান করে। ওরা লাইভ ক্লাস করে ও প্রত্যেক ক্লাসের পরে ২ টা করে সাপোর্ট ক্লাক করে থাকে। এক কথায় দারুন অভিজ্ঞতা। আমি েনিজেও ওদের কিছু ক্লাশ করি।

আরো পড়ুনঃ কেনো অভিজ্ঞ ফ্রিলান্সাররা নতুনদের সাহায্য করতে উৎসাহবোধ করে না?

অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

হ্যা। অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষন প্রদানের ক্ষেত্রে ওস্তাদ ই সেরা। আগের প্যরাগ্রাফেও বলেছি ওদের কথা। মনে রাখবেন, অনলাইনে শিখার ২ টি দিক আছে। ভালো ও মন্দ দুইটাই আছে। আপনি যদি অনলাইনে শিখেন তাহলে আপনাকে সব জেনে বুঝেই অনলাইনে শিখা শুরু করতে হবে।

তবে আমি পরামর্শ দিবো যে, আপনি চেষ্ঠা করবেন যেনো আপনি রেকর্ডেড প্রশিক্ষন না নিয়ে সাথে লাইভ প্রশ্নও করা যায়। তাহলে আপনার মনে প্রশ্ন থাকলে তাও জিজ্ঞাসা করতে পারবেন। এক্ষেত্রে ওস্তাদ খুবই দারুন। ওরা রেকর্ডেড ভিডিও + লাইভ ক্লাস + সাপোর্ট ক্লাস নেয় যেখানে দারুনভাবে শিখার সুযোগ রয়েছে।

আরো পড়ুনঃ অনলাইন প্রফেশনালদের বিড়ম্বনা ও কিছু বিরক্তিকর অভিজ্ঞতা

ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার

আপনি যদি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান খুজে থাকেন তাহলে আপনাকে অনেকদিন ধরে রিসার্চ করে খুজে বের করতে হবে। কারন এক এক ট্রেনিং সেন্টার এক এক কাজ শেখার জন্য সেরা। আপনি প্রথমে ওদের ওয়েবসাইট ব্রাউজ করবেন।

সেখানে আপনি আগের ছাত্রদের ফিডব্যাক শুনবেন। এছাড়াও আপনি হুট করে কোথাও ভর্তি না হয়ে সেখানে আপনি সময় দিন। ওদের অনেক দিন ধরে অনুসরন করুন। ওদের একটিভিটি অনুসরণ করুন। তাহলে আপনি বুঝে যাবেন একটা ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার ভালো কি খারাপ।

মোবাইল দিয়ে ফ্রিলান্সিং কিভাবে শিখবো

সত্যি বলতে আপনি মোবাইল দিয়ে কিসের ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন সেটা আমার বুঝে আসে না। বড়জোর এমন কোনো কারন থাকতে পারে যে, আপনি কোথাও লাইভ ক্লাস করবেন, তাড়াহুরো করে বাড়ি থেকে বাহিরে বের হয়ে গিয়েছেন এখন আপনি ক্লাসে জয়েন করতে চান তাহলে এক্ষেত্রে আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

যেনো বাসায় গিয়ে প্রাকটিস চালিয়ে যেতে পারেন। কিন্তু সত্যি বলতে আপনি মোবাইল দিয়ে ফ্রিলান্সিং না শেখাই উত্তম। কারন আপনাকে কম্পিউটার ব্যবহার করেই কাজ করতে হবে দিন শেষে। তাই আপনি যদি শুধু মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে ইচ্ছুক হন তাহলে আপনি আজই কম্পিউটার এর ব্যবস্থা করুন। তা না হলে আপনি শুধু মোবাইল দিয়ে ফ্রিলান্সিং শিখে কাজ করতে পারবেন না।

ফ্রিলান্সিং শিখতে কত টাকা লাগে?

এটা নির্ভর করে আপনি কি বিষয়ের উপর ফ্রিল্যান্সিং শিখছেন। ফ্রিল্যান্সিং মূলত হয়ে থাকে এক একটা স্কিল এর উপর। আপনি যে স্কিল শিখছেন সেটা কতটা দামী সেটার উপর নির্ভর করে যে, আপনার কত টাকা লাগবে।

তবে আপনি যদি ওস্তাদ এর থেকে লাইভ ক্লাস করে থাকেন তাহলে আপনার মোটামুটি ১২ হাজার টাকার বেশি লাগবে না আপনি যাই শিখেন না কেনো। কমবেশি খরচ করেই আপনি ফ্রিল্যন্সিং এর যেকোনো স্কিল শিখতে পারবেন।

ফ্রিলান্সিং শেখার ওয়েবসাইট

ফ্রিলান্সিং শেখার ওয়েবসাইট যদি আপনি খোজ করে থাকেন তাহলে আপনি চোখ বন্ধ করে ওস্তাদ এ জয়েন করে ফেলুন। এই ওয়েবসাইটটি সবচেয়ে সেরা। আমি যতবারই বলি না কেনো, এই ওয়েবসাইটটির কোনো তুলনা হয় না। আপনি জয়েন করেন তাহলেই আমার কথার সত্যতা বুঝতে পারবেন। যদিও অনেক ওয়েবসাইট আছে কিন্তু অন্য কোনো ওয়েবসাইট এ সাইটের সাথে তুলনাও করা যায় না।

ফ্রিল্যান্সিং শেখার উপায়

ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ থাকলে আপনি প্রথমে ওস্তাদ ওয়েবসাইটে জয়েন করবেন। সেখান থেকে আপনার ক্যারিয়ার গোল অনুযায়ী আপনার কোর্স সিলেক্ট করবেন। তারপর আপনি সেই কোর্সটি মনযোদ গিয়ে করবেন।

মেন্টর বা বসরা যা যা আপনাকে শিখাবে সেভাবে সবকিছু বাসায় বসে প্র্যাকটিস করবেন। মনে রাখবেন ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে অনেক ব্রড মাইন্ডের হতে হবে। আর প্রচুুর আগ্রহ নিয়ে প্র্যাকটিস করতে হবে। তাহলেই আপনি কেবল ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।