ফেসবুক ট্যাগ এর ইতিকথাঃ কি এবং কেন ?

অনেকেই আছেন যারা অনেক দিন ধরেই ফেসবুক ব্যবহার করেন কিন্তু আজও জানেন না যে ফেসবুক ট্যাগ আসলে ট্যাগ কি? এটি ঠিকমত ব্যবহার না করা হলে সত্যিই খুব বিরক্তিকর লাগে। চলুন জানি ফেসবুক ট্যাগ এর বিস্তারিতঃ
Tag: এর বাংলা অর্থ হলো শিকল বা শিকল দ্বারা আটকানো। তো বুঝতেই পারছেন যে, আপনার কোন পোষ্ট বা ছবি তে যদি আপনি অন্য কোন ফ্রেন্ডকে আটকাতে চান তাহলেই শুধুমাত্র ট্যাগ ব্যবহার করবেন। অন্যথায় শুধু শুধু আপনার একটি পোষ্টে অনেক ফ্রেন্ডদের ট্যাগ করার কোন মানেই হয় না।

ট্যাগ করলে কি হয়ঃ এবার চলুন জানি ট্যাগ করলে কি হয় আসলে? ধরুন আপনি যদি আপনার কোন পোষ্টে আপনার কোন বন্ধুকে ট্যাগ করেন তবে আপনার পোষ্টটি আপনার বন্ধুদের ওয়ালেও চলে যাবে। এর অর্থ দ্বারায় আপনার পোষ্টের সাথে তারাও জড়িত । তাই আপনি তাদেরকে ট্যাগ করেছেন।

আবার ধরুন আপনি একটা ছবি শেয়ার করলেন যেটাতে আপনার সাথে আপনার আরো ৪ জন বন্ধুর সাথে আপনি দাড়িয়ে আছেন। এই অবস্থায় আপনি আপনার বন্ধুদের ট্যাগ করতে পারেন। আর ফেসবুক ট্যাগের প্রকৃত অর্থ এটাই।

কিন্তু অনেকেই দেখি আবালের মতো নিজের একটা বল্টুমার্কা ছবি দিয়ে ৩০ খেতে ৫০ জনকে ট্যাগ করে দেয়। যা আসলেই ফেসবুকের নীতি বিরোধী ও একপ্রকার স্পাম। তাই কখনোই এই কাজটি আর করবেন না।

নিরাপদে ফেসবুক ব্যবহার করুন। ব্লগের সাথেই থাকুন

Rate this post