আপনি কাকে বিশ্বাস করবেন? আমার আত্নভাবনার একাংশ

জীবনের কিছু নির্মম বাস্তবতা উপলব্ধি করছি। কারন আমি যতবার বিশ্বাস করেছি, ততবার প্রতারিত হবার ভয় করেছি। সে যেই হোক। শুধু বাবা মায়ের ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম ঘটে কিন্তু অন্য সকল ক্ষেতে একই ব্যাপার। সবাই ই বিশ্বাস করে প্রতারিত হয়েছে।

চলুন বিশ্বাস নিয়ে কিছু ‍বাস্বব উদাহরন দেইঃ

Believe*** এ পর্যন্ত যত বাবা বৃদ্বাশ্রমে গিয়েছে, তারা সবাই তাদের ছেলেকে লালন পালন করেছে এ বিশ্বাসে যে, তার ছেলে বড় হয়ে তাকে দেখাশুনা করবে।

*** এ পর্যন্ত যতগুলো মানুষ জমিজমা নিয়ে ঝগড়া করে মৃত্যবরন করেছেন, তারা সিংহভাগই ছিলো আপন ভাই!
*** এ পর্যন্ত যতগুলো ছেলে ত্যাজ্যপুত্র হয়েছে, তারা সবাই ই ছিলো তাদের পিতামাতার অনেক কষ্ঠে লালন করা আদরের দুলালী।
*** এ পর্যন্ত যত পাওনাদার দেনাদারের টাকা মেরে দিয়েছে, তারা সবাই ই পাওনাদারকে বিশ্বাস করেই স্বেচ্ছায় টাকা ধার দিয়েছিলো।
*** এ পর্যন্ত যতজন ঘনিষ্ট বন্ধু শত্রুতে পরিনত হয়েছে, তারাও একে অপরকে যথেষ্ট বিশ্বাস করতো। কেউ না কেউ অবশ্যই সে বিশ্বাসের অমর্যাদা করেছে।
*** আপনি জীবনে যতজনের কাছ থেকে কষ্ঠ পেয়েছেন তারা আপনার পর কেউ নয়। আপনার খুব কাছের মানুষ। কারন আপনার অপরিচিত কেউ আপনাকে কষ্ঠ দিতে পারবে না।
*** এ পর্যন্ত যতগুলো ডিভোর্স অর্থাৎ তালাক সম্পন্ন হয়েছে, কেহই সংসার ভেঙ্গে দেওয়ার জন্য সংসার গড়েনি। বিশ্বাস করেই একে অপরের হাত ধরে বাঁচতে চেয়েছিলো।
*** এ পর্যন্ত যতগুলো রোগী ডাক্তারের ভুলের কারনে মারা গিয়েছিলো, তারা কেহই মরতে ঐ ডাক্তারের কাছে যায় নি। সবাই সুস্থ হওয়ার জন্য গিয়েছিলো।
*** এ পর্যন্ত যতগুলো প্রেমিক প্রেমে ব্যর্থ হয়ে সর্বশান্ত হয়েছে, তারা কেহই ব্যর্থ হবার জন্য প্রেম করেনি। বিশ্বাস করেই প্রেম করেছিলো।
*** এ পর্যন্ত যতগুলো মানুষ জননেতাদের কাছে লাঞ্চিত, অপমানিত, প্রতারিত হয়েছে হয়তো তার নেতা হবার পেছনে তাদের ভোট ও সমর্থন খুব গুরুত্বপূর্ন ছিলো।
*** আপনি কথনেই পরের দিনটি খারাপ কাটুক সে প্রত্যাশায় ঘুমাতে যান না। কিন্তু আপনাকে অনেক সময়ই খারাপ দিন পার করতে হয়।

অর্থাৎ আমি বলতে চেয়েছি যে, প্রতারনা শব্দটির সাথে বিশ্বাস শব্দটির ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। কাউকেই এতো পরিমান বিশ্বাস করা উচিত নয় যার কারনে প্রতারিত হবার সম্ভাবনা থাকে। আর কাউকে বিশ্বাস করার আগে অবশ্যই ভালোভাবে যাচাই করে নিন। সে হোক আপনার বন্ধু, বাবা-মা, আত্নীয় স্বজন, প্রতিবেশী বা আপনার সন্মানিত কোন ঘনিষ্ট ব্যক্তি।

সাবধান থাকুন, সুখী জীবন যাপন করুন।

আপনি কাকে বিশ্বাস করবেন? আমার আত্নভাবনার একাংশ
5 (100%) 2 vote[s]