অনলাইন প্রফেশনাল হিসাবে আপনার যাদেরকে ফলো করা উচিত

বন্ধুরা, আজ একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো। যেহেতু, আমি নিজে একজন অনলাইন প্রফেশনাল সেহেতু বিভিন্ন প্রয়োজনে অনেকের সাথে আলাপ আলোচনা করতে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায় যে, একজন লোক অনলাইনে দীর্ঘদিন কাজ করছে কিন্তু তার ক্যাটাগরীতে বাংলাদেশে কে সেরা অবস্থানে আছে তা সে জানে না। সে ভাবনা থেকেই মূলত আজকের এ পোষ্টটি লিখবো। আপনি একজন প্রযুক্তিপাগল হয়ে থাকলে নিচের দেওয়া লিংকের সবাইকে আপনি ফলো করতে পারেন। আমি শুধু বাংলাদেশের পরিচিত মুখগুলিকে পরিচয় করিয়ে দেবো।

চলুন কথা না বাড়িয়ে সরাসরি আলোচনায় চলে যাই। যাদের আপনাকে ফলো করা উচিত।

  • জোনায়েদ আহমেদ পলকঃ মাননীয় তথ্য ও পযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী। তাকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছুই নেই। দেশের তথ্য প্রযুক্তিবিষয়ক কোন বিশেষ অর্জন বা পরিকল্পনার কথা তার প্রোফাইল থেকে জানতে পারবেনা।
    Facebook: https://web.facebook.com/zapalak/
  • মোস্তফা জাব্বারঃ বাংলা কিবোর্ড “বিজয়” এর মালিক ও বর্তমানে বেসিসের সভাপতি। তার প্রোফাইল থেকেও বেশ গুরুত্বপূর্ন কিছু খবরাখবর জানতে পারবেন।
    Facebook: https://web.facebook.com/mustafajabbar2
  • রাসেল আহমেদঃ দেশের সর্বাধিত উচ্চারিত সফল ফ্রিলান্সারদের নামের মধ্যে রাসেল আহমেদ নামটি বেশ পরিচিত। বর্তমানে “আর আর ফাউন্ডেশন” এর প্রতিষ্ঠাতা ও সফল ফ্রিলান্স ওয়েব ডেভেলাপার। তার থেকে আপনি ওয়ার্ডপ্রেস সংক্রান্ত অনেক কিছুই পাবেন। ওয়েবসাইট সম্পর্কিত অনেক খোজখবর ও পাবেন। আপনি যদি নিম্নবিত্ত বা মধ্যবিত্ত পরিবারের কেউ হন তবে আপনি জীবনে বড় কিছু করার অনুপ্রেরনা পাবেন তার নোটগুলি পড়ার মাধ্যমে। অনেকে বলে থাকেন অনুপ্রেরনার আরেক নাম রাসেল আহমেদ।
    Facebook: https://web.facebook.com/raselahmed7
  • জাফর আহমেদ জাফিঃ হটকেক ইউটিওব মার্কেটিং এ বাংলাদেশের প্রথম যিনি টিউটোরিয়াল দিয়েছেন তিনি জাফি ভাই। বর্তমানে টিস্পি্রং এর বাংলাদেশের ব্রান্ড এম্বাসেডর। তার কাছে আপনি ইউটিউব ও টিস্পি্রং সংক্রান্ত সকল আপডেট পাবেন।
    Facebook: https://web.facebook.com/TheZafi
  • মোহাম্মদ নুরুল্লাহঃ ফ্রিলান্সারদের সহায়তা করার জন্য আরো একটি নন প্রফিট অরগানাইজেশন “ফ্রিলান্সিং কেয়ার” এর প্রতিষ্ঠাতা ও একজন সফল ফ্রিলান্স ওয়েব ডেভেলাপার। ওয়েব ডিজাইন ও ডেভেলাপমেন্ট বিষয়ক অনেক খবরাখবর পাবেন তার প্রোফাইলে।
    Facebook: https://web.facebook.com/mdnurullah80
  • মোহাম্মদ রুবেলঃ যারা এন্ডরয়েড অ্যাপ নিয়ে কাজ করেন তারা রুবেল ভাইকে ফলো করতে পাবেন। এন্ডরয়েড ভিক্তিক টিউটোরিয়াল দিয়ে যিনি বেশ জনপ্রিয়তা লাভ করেছেন তিনি রুবেল ভাই। তিনি সেরাদের মধ্যে একজন।
    Facebook: https://web.facebook.com/rubel007cse
  • শরীফ মাহমুদ শাহজাহানঃ একজন ফ্রিলান্সার থেকে কিভাবে একজন সফল উদ্দোক্তা হওয়া যায় তা আপনি শরীফ ভাইয়ের জীবনী থেকে জানতে পারবেন। ইমেজ প্রসেসিং নিয়ে কাজ করতেন তিনি। বর্তমানে দেশের সেরাদের একজন। তার কাছেও আপনি এ নিয়ে বিভিন্ন জিনিস জানতে পারবেন।  Facebook: https://web.facebook.com/sharif.m.shahjahan
  •  জাকির হোসেনঃ এন্ডরয়েড ও আইওএস অ্যাপ নিয়ে কাজ করেন তিনি। বেশ সাহায়ক একজন মানুষ। বিভিন্ন সময় এইসব নিয়ে অনেক কিছু শেয়ার করেন। তাকে আপনি ক্লোজ ফ্রেন্ড লিষ্টে রাখতে পারেন।
    Facebook: https://web.facebook.com/jakir007
  • রিফাত আহমেদঃ বাংলাদেশে অ্যাফিলিয়েট মার্কেটিং এর গুরু রিফাত আহমেদ। বর্তমানে পেওনিয়ার বাংলাদেশের ব্রান্ড অ্যাম্বাসেডর। বিভিন্ন আপডেট পাবেন তার প্রোফাইলে।
    Facebook: https://web.facebook.com/rifatahmed2008
  • হাসিব ইমতিয়াজঃ তিনি বাংলাদেশের জনপ্রিয় একজন ইউটিউবার যিনি ফটো ইডিটিং নিয়ে অনেক অনেক ভিডিও পোষ্ট করেছেন। আপনি যদি ফটো ইডিটিং শিখতে চান তাহলে আপনি তাকে ফলো করে রাখতে পারেন।
    Facebook: https://web.facebook.com/HasibImtiazHasib
  • মশিউর রহমানঃ বিখ্যাত মার্কেটপ্লেস ফ্রিলান্সার ডট কম এ “জুমলা” ক্যাটাগরীতে প্রথম ও সাড়া বিশ্বে সপ্তম অবস্থানে থাকা মশিউর ভাই। ওয়েবসাইট সম্পর্কিত বিভিন্ন আপডিট পাবেন তার কাছে। তাকে ফলো করার আরো একটা বিশের কারন রয়েছে। আপনি তার ফেসবুক নোটগুলি পড়লেই বুঝতে পারবেন।
    Facebook: https://web.facebook.com/profile.php?id=100004346430963
  • হাসিন হায়দারঃ বাংলাদেশের লিজেন্ডদের মধ্যে একজন। বেশি কিছু জেনে লাভ নেই। শুধু জেনে রাখুন তিনি একজন গুরু। চোখ বুঝে ফলো করে রাখুন। Facebook: https://web.facebook.com/hasin
  • কাউসার আহমেদঃ জুমশেপারের প্রতিষ্ঠাতা। তিনি বাংলাদেশের প্রথম সারির সফল উদ্দোক্তাদের মধ্যে একজন বিশেষভাবে সফল ব্যক্তি। ফলো করে রাখার মতো একজন ব্যক্তিত্ব। এ সম্পর্কিত অনেক টিপস পাবেন তার প্রোফাইলে।
    Facebook: https://web.facebook.com/joomlashaper
  • আয়মান সাদিকঃ “১০ মিনিট স্কুল” এর প্রতিষ্ঠাতা। জানার ও শিখার অনেক কিছুই আছে তার প্রোফাইল থেকে। Facebook: https://web.facebook.com/ayman.sadiq.10ms
  • তরিকুল সুজনঃ তিনি ওয়ার্ডপ্রেস দারুন দারুন টিউটোরিয়াল দিয়েছেন ইউটিউবে। আপনি যদি ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করে থাকেন তবে আপনি তাকে ফলো করতে পারেন।
    Facebook: https://web.facebook.com/sujon3g

 

(সময় স্বল্পতার জন্য সবার নাম লিখতে পারি নাই। কিংবা সবার নাম মনেও নাই। দয়া করে সবাই কমেন্ট করে গুরুত্বপূর্ন লোকদের নাম, সংক্ষিপ্ত পরিচিতি ও ফেসবুক প্রোফাইল দিয়ে দিতে পারেন। )

 

অনলাইন প্রফেশনাল হিসাবে আপনার যাদেরকে ফলো করা উচিত
5 (100%) 3 vote[s]