আমি মোটিভেশন সমর্থন করি এবং সবসময়ই করবো।

আজ মোটিভেশন নিয়ে লেখবো 🙂

* যখন মনে হয় যে, এতো বড় হয়ে গিয়েছি কিন্তু কিছুই করতে পারিনি তখনই KFC এর প্রতিষ্ঠাতার গল্প শুনে নিজেকে রিফ্রেশ করি। তখন মনে হয় যে, নাহ জীবন আরো অনেক বাকি আছে।
* যখন মনে হয় যে, আমি কোন বিখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করিনি, হয়তো বা আমি জীবনে খুব এগোতে পারবোনা। তখনই আকিজ বিড়ির প্রতিষ্ঠাতা শেখ আকিজউদ্দিনের গল্প আমাকে মোটিভেটেড রাখে।
* যখন মনে হয় যে, আমার কাছে তো ক্যাশ টাকা নেই, আমি কিভাবে জীবনে উন্নতি করবো, কিভাবে বড় হবো? তখনই নরসিংদীর শিল্পপতি কাদির মোল্লার বড় হওয়ার গল্প আমাকে মোটিভেশন দেয়।
* যখন মনে হয় যে, ছোট থেকে শুরু করলে বড় হওয়া যাবে না। তখনই আড়াইহাজারের শিল্পপতি জয়নাল সাহেবের গল্প আমাকে মোটিভেশন দেয়।

Nick Vujicic

Nick Vujicic

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম নিজে মুক্তিযোদ্বায় অংশগ্রহন না করেও তার রচিত কবিতা দিয়ে দেশের লক্ষ মুক্তিযোদ্বাদের অনুপ্রেরনা দিয়েছিলো। এটাকেই মোটিভেশন বলে।

বঙ্গবন্ধুর ৭ ই মার্চের যে ভাষনে সমগ্র জাতি যুদ্বে ঝাপিয়ে পড়েছিলো, সেটাকেই মোটিভেশন বলে।

আমেরিকার নাগরিক অধিকারকর্মী মার্টিন লুথার কিং “I have a dream” ভাষন দিয়ে 250,000 সমর্থককে উজ্জীবিত করেছিলেন যা পরবতীতে সফল আন্দোলনে রুপ নেয়। এটাকে মোটিভেশন বলে।

অনেকদিন আগে একটি ভিডিও দেখেছিলাম যেখানে একটি খেলা শুরু হওয়ার আগে একজন মোটিভেশনাল কোচ তাদেরকে জোরে জোরে চিত্‌কার করে বলাচ্ছে “Who Am I? I Am a Champion, Who am I? I Am a Champion”. এটা খেলোয়ারদের পুরু সময়টা জুরে মোটিভেডেট রাখবে।

বাংলাদেশে বনাম ইংল্যান্ডের একটা ম্যাচের কথা মনে আছে? যেখানে রুবেলের লাষ্ট ওভারে বাংলাদেশের জয় হয়েছিলো? সেদিন রুবেল বল করার আগে ক্যাপ্টেন মাশরাফি পিঠ চাপরে বলেছিলো, “নিজের সেরাটা দিবি, এই ছয়টি বল তোর ক্যারিয়ারের জন্য অনেক গুরুত্বপূর্ন”। রুবেল সে কথায় তার সেরাটা দেওয়ার জন্য আরো বেশি চেষ্ঠা করেছিলো। এটাই মোটিভেশন।

ছোট বাচ্চারা হাটতে গিয়ে পড়ে গিয়ে ব্যাথা পেলে মা বলে “এই বাবু, এইটা কোন ব্যাপার না। তুমি তো লাফ দিয়েছো। আবার চেষ্ঠা করো। ওঠো ওঠো”। এটাই মোটিভেশন।

মোটিভেশন হচ্ছে এমন একটি জিনিস যা শত হতাশাগ্রস্থ সময়ে একটু আশার আলো দেয়। একজন ব্যক্তির শতকোটি টাকার সম্পত্তি আগুনে পুরে গেলে তাকে যদি আপনি বলেন, “ভাই, হাল ছাড়বেন না। আবার নতুন করে শুরু করুন” এই কথাটা তাকে মোটিভেটেড রাখবে।

ইংরেজী শব্দ “Motivation” এর বাংলা শব্দ হচ্ছে প্রেরনা বা প্রানোদনা। যে প্রান দুঃখ, কষ্টে অতিষ্ট হয়ে আশাহীন হয়ে গেছে তাকে যদি দুয়েক বাক্য শুনিয়ে সে প্রানে আশার সঞ্চার করা যায় তাহলে দোষের কি আছে? বরং তা বাধ্যতামূলক।

যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মোটিভেশনকে ধুয়ে দিচ্ছেন তারা না বুঝে হুযুকে গা ভাসাচ্ছেন। এই ব্লগটি পড়ার পড় যদি আপনার মনে হয় যে আপনার মোটিভেশন দরকার নেই তাহলে আপনার মন খারাপের সময় কারো কাছে থেকে কোনদিন ভালো কোন বাক্য আশা করবেন না। কারন আপনার কোন মন খারাপের সময় যদি আপনার কোন বন্ধু বলে “আরেহ, মন খারাপ করিস না। সব ঠিক হয়ে যাবে”। এইটা মোটিভেশন। 🙂

হাত পা বিহীন মানব Nick Vujicic এর একটা স্পিচ এর মূল্য কত জানেন? মিনিমাম ৪০,০০০ ডলার। যা প্রায় ৩০ লক্ষ টাকা। তিনি অন্য কোন কাজই করতে পারেন না কিন্তু অন্য লক্ষ লক্ষ মানুষদের আশা দিতে পারে। এটাই তার গুন। এর সেজন্যই তাকে এতো টাকা দিতে হয়। আর কিছু নিশ্চই বলতে হবে না।

আর সোলায়মান সুখন অন্য কোন সেলিব্রেটিদের মতো লেম এটেনশন সিকার নয়। তিনি ফলো করার মতো একজন ব্যক্তিত্ব। তার শিক্ষাগত যোগ্যতা, ক্যারিয়ারের উথান পতন থেকে যে কেউ শিক্ষা নিতে পারবে। তার সবচেয়ে ভালো লাগার পার্ট হচ্ছে, তিনি শুধু নিজের স্বাধীনভাবে জীবন পরিচালনার জন্য একটি প্রতিষ্ঠিত ক্যারিয়ার ছেড়ে দিয়ে নতুন করে আবার জীবন চলতে শুরু করেছেন। তার সে গল্প আমাকে অনুপ্রানিত করে।

*** ভালো লাগলে লেখাটি শেয়ার করতে পারেন।  🙂

ফেসবুকে আমি :  http://fb.com/shamimhsm

I Support Motivation
I love Solaiman Shukhon
I need motivation in my life.

আমি মোটিভেশন সমর্থন করি এবং সবসময়ই করবো।
5 (100%) 1 vote[s]